Advertisements

করোনার নতুন ৬টি উপসর্গ যুক্ত হল মার্কিন স্বাস্থ্য সংস্থার তালিকায়

041736_bangladesh_pratidin_corona করোনার নতুন ৬টি উপসর্গ যুক্ত হল মার্কিন স্বাস্থ্য সংস্থার তালিকায়

প্রাণঘাতী করোনার ছোবলে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। অদৃশ্য এই শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে জেরবার গোটা বিশ্ব। জ্বর, কাশি তো ছিলই এবার করোনা সংক্রমণের নতুন আরও কয়েকটি উপসর্গ চিহ্নিত করল মার্কিন স্বাস্থ্য সংস্থা সিডিসি (CDC)। আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, করোনাভাইরাসের নানা ধরনের উপসর্গ ততই সামনে আসছে। বার বার উপসর্গ বদলে ভয়ঙ্কর হচ্ছে করোনাভাইরাস। করোনাভাইরাসের আরও ৬টি লক্ষণের কথা জানিয়েছে মার্কিন স্বাস্থ্য সংস্থা সিডিসি (CDC)। আসুন এই উপসর্গগুলো সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক…

Advertisements

এই মার্কিন সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, শরীরে ভাইরাস প্রবেশের ১৪ দিনের মধ্যে দেখা দিতে পারে এই সব লক্ষণ। এর মধ্যে শ্বাসকষ্টের সমস্যাকে চরম বিপদের লক্ষণ বলে জানিয়েছে সিডিসি। পেশীর যন্ত্রণা ও মাথা ব্যাথার লক্ষণ নিয়ে এর আগেই করোনা সংক্রামিত রোগীর হদিশ মিলেছিল। এবার বুকের যন্ত্রণা হলেও তা করোনার উপসর্গ হতে পারে। এমনটাই জানাল সিডিসি।
সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ভেবাচেকা খেয়ে যাওয়া বা সাময়িক সমস্যা করোনা সংক্রমণের একটি লক্ষণ হতে পারে! সিডিসি-র সঙ্গে যুক্ত মার্কিন বিশেষজ্ঞরা এমনটাই মনে করছেন। ঘুম থেকে ওঠার অক্ষমতাতেও লুকিয়ে থাকতে পারে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা! সিডিসি-র সঙ্গে যুক্ত মার্কিন বিশেষজ্ঞরা এমনটাই মনে করছেন। এই ভাইরাসের জেরে মুখ ও ঠোট নীলচেও হয়ে যেতে পারে। এছাড়াও উপসর্গহীন করোনা রোগীর সন্ধানও মিলেছে সাম্প্রতিককালে। সব মিলিয়ে এক ভাইরাসের এত রূপ দেখে ঘুম উড়েছে বিশ্বের বিভিন্ন মহলের বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের।

Advertisements

Check Also

৬৪ বছর বয়সী বৃদ্ধের ২৭ স্ত্রী, ১৫০ ছেলে-মেয়ে

কানাডার অন্যতম পরিচিত ব্যক্তি উইনস্টোন ব্ল্যাকমোর। ৬৪ বছরের এই ব্যক্তির স্ত্রীর সংখ্যা ২৭। তার ছেলে-মেয়ে …