করোনা থেকে সেরে ওঠার পর বদলে গেল ২ চিকিৎসকের গায়ের রঙ!

প্রাণঘাতী করোনাভাইরাস থেকে সেরে ওঠার পর বদলে গেছে চীনের দুই চিকিৎসকের গায়ের রঙ। ওই দুই চিকিৎসক ছিলেন ফর্সা, সেরে ওঠার পর হয়ে গেছেন কালো!

বিশ্বে করোনাভাইরাসের কথা প্রথম প্রকাশ্যে আসে চীনের উহানে। সেখানকার দুই চিকিৎসক ই ফ্যান এবং হু ইফেং আক্রান্ত হন এই ভাইরাসে। ৪২ বছরের চিকিৎসক ই ফ্যানের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক হয়ে পড়ে। তাকে ৩৯ দিন লাইফসাপোর্টে রাখা হয়েছিল।

উহানের সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন আরেক চিকিৎসক হু ইফেংও। মাস দেড়েকের মাথায় সেরে ওঠেন দুজনেই।

তবে সেরে ওঠার পর নিজেদের দেখে চিনতেই পারেননি ওই দুই চিকিৎসক। দুই চিকিৎসকেরই গায়ের রঙ ফর্সা থেকে একেবারে কালো হয়ে গেছে! উহানের সেন্ট্রাল হাসপাতালের চিকিৎসকরা জানান, করোনা সংক্রমণের ফলে এই দুই চিকিৎসকের যকৃৎ বা লিভার মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। একই সঙ্গে হরমোন সংক্রান্ত বেশ কিছু সমস্যার কারণে দুজনেই অস্বাভাবিক কালো হয়ে গেছেন।

চীনের সরকারি সূত্রের খবর, এ দুই চিকিৎসকের পাকস্থলী বিকল হয়ে যাওয়ার ফলে শরীরে হরমোনের ভারসাম্য সমস্যা দেখা দেয়। সেই কারণেই অদ্ভূতভাবে ত্বকের ফর্সা রঙ কালো হয়ে গেছে।

জানা গেছে, আগের থেকে এখন অনেকটাই সুস্থ ই ফ্যান এবং হু ইফেং। তবে পুরোপুরি সেরে ওঠার পরও গায়ের রঙ আগের মতো স্বাভাবিক হবে কিনা, তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে।

Check Also

গরমকালের বউ, মাত্র ২০ দিনের জন্য

মুসলিম পুরুষদের শর্ত সাপেক্ষে চার স্ত্রী গ্রহণের বিধান রয়েছে ইসলাম ধর্মে। তাই বলে কেবল গ্রীষ্মকালের …