Advertisements

করোনা ‘শেষ’ করতে এবার রামদেবের ‘তেল’ তত্ত্ব!

ramdeb করোনা ‘শেষ’ করতে এবার রামদেবের ‘তেল’ তত্ত্ব!

করোনাভাইরাসে নাস্তানাবুদ গোটা বিশ্ব। পরিস্থিতি সামলাতে বেসামাল হয়ে বিশ্বের অনেক রাজনৈতিক নেতা আজব সব তত্ত্বও হাজির করছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত এ ভাইরাসকে শেষ করতে শরীরে জীবাণুনাশক অথবা অতিবেগুনী রশ্মি প্রয়োগের ‘তত্ত্ব’ দিয়েছিলেন। এবার এই তত্ত্বদাতাদের সারিতে নাম লেখালেন ভারতের যোগগুরু। তার দাবি, আক্রান্ত ব্যক্তির নাকের ফুটোয় দু’ ফোঁটা সরিষার তেল দিলেই করোনা ‘শেষ’ হয়ে যাবে।

একটি সংবাদমাধ্যমের অনলাইনভিত্তিক এক অনুষ্ঠানে অংশ নিয়ে রামদেব এ তত্ত্ব দেন। এটি ভাইরাল হতেই চারদিকে সমালোচনার ঝড় উঠেছে।

Advertisements

রামদেব ওই অনুষ্ঠানে বলেন, বয়স্করা, বিশেষ করে যাদের হাইপার টেনশন বা হার্টের সমস্যা রয়েছে, তারা যদি ৩০ সেকেন্ড নিঃশ্বাস বন্ধ করে থাকতে পারেন, তবে বুঝে নিতে হবে তাদের শরীরে করোনা নেই। একইভাবে কম বয়সীদের ক্ষেত্রে এক মিনিট শ্বাস বন্ধ রেখে এই পরীক্ষা চালানো যেতে পারে।

এর পর করোনাকে নিঃশেষ করার তত্ত্ব দিয়ে রামদেব বলেন, যোগের পাশাপাশি নাকের ছিদ্রে দু’ ফোঁটা সর্ষের তেল দিলে, শ্বাসনালীতে যদি করোনাভাইরাস থাকে, তবে তা পেটে চলে যাবে। আর সেখানে অ্যাসিডে করোনার জীবাণু মারা পড়বে।

বিশ্বজুড়ে করোনার তাণ্ডবে মরিয়া হয়ে এর দাওয়াই বা প্রতিষেধক খুঁজছেন বিজ্ঞানীরা। এমন সময়ে একের পর এক আজব ও অবৈজ্ঞানিক ‘তত্ত্ব’ দিয়ে যাচ্ছেন অনেকেই। এই তত্ত্বদাতাদের সারিতে ট্রাম্পের পর এবার দেখা গেলো রামদেবকেও। অবশ্য এ ধরনের তত্ত্ব নিয়ে কোনো মন্তব্যই করার প্রয়োজনবোধ করছেন না চিকিৎসাবিজ্ঞানীরা।

Advertisements

Check Also

৬৪ বছর বয়সী বৃদ্ধের ২৭ স্ত্রী, ১৫০ ছেলে-মেয়ে

কানাডার অন্যতম পরিচিত ব্যক্তি উইনস্টোন ব্ল্যাকমোর। ৬৪ বছরের এই ব্যক্তির স্ত্রীর সংখ্যা ২৭। তার ছেলে-মেয়ে …