পিপিই সঙ্কট: নগ্ন হয়ে চিকিৎসকদের অভিনব প্রতিবাদ

মহামারি করোনা চিকিৎসায় পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) সঙ্কট থাকার কারণে নগ্ন হয়ে অভিনব প্রতিবাদ জানালেন জার্মান চিকিৎসকরা। করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য প্রয়োজনীয় জামাকাপড় ও জিনিসপত্রের ঘাটতি থাকায় তা পূরণের জন্য দেশটির বার্লিনের একদল চিকৎসকরা বিক্ষোভ করলেন। এমনই তথ্য জানিয়েছে প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

জানা গেছে, করোনাভাইরাসের রোগীদের চিকিৎসায় তারা নিজেদের অরক্ষিত বোধ করছেন বলে জানিয়ে এই প্রতিবাদের নাম দিয়েছেন ‘নগ্ন সংশয়’। প্রতিবাদী চিকিৎসকদের নেতৃত্বের দায়িত্বে ছিলেন রুবেন বারনাউ।

রুবেন বারনাউ সংবাদমাধ্যমে জানান, ‘মারণ ঘাতক এই ভাইরাস মোকাবিলার জন্য তাদের জরুরি জিনিসপত্র দেওয়া হচ্ছে না। আর এই রোগের চিকিৎসা করতে গেলে সুরক্ষা কতটা প্রয়োজন তা হয়ত সবারই জানা। কিন্তু আমারা পর্যাপ্ত পিপিই না পাওয়ায় অথ্যাৎ ‘সুরক্ষা ছাড়া আমরা কতটা এই রোগের দ্বারা ঝুঁকিপূর্ণ, তা বোঝাতেই নগ্ন হওয়া।’

চিকিৎসকরা নগ্ন হয়ে কেউ ফাইলে পেছনে, কেউ টয়লেট রোলের পেছনে, মেডিকেল জিনিসপত্র বা প্রেসক্রিপশনের পেছনে নিজেদের ঢেকে রেখে প্রতিবাদ করেছেন।

গত জানুয়ারিতে মহামারি করোনাভাইরাস হানা দেয় জার্মানিতে। এরপর থেকে থেকে বারবার পর্যাপ্ত পিপিই বরাদ্ধের জন্য দাবি জানিয়ে আসছেন জার্মান চিকিৎসকরা। জার্মান ফার্মগুলো যে পিপিই সরবরাহ করছে তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট কম। একারণে মাস্ক, গগলস, গ্লাভস ও অ্যাপ্রনের সরবরাহ বাড়ানোর জন্য দাবি জানিয়েছেন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা।

Check Also

গরমকালের বউ, মাত্র ২০ দিনের জন্য

মুসলিম পুরুষদের শর্ত সাপেক্ষে চার স্ত্রী গ্রহণের বিধান রয়েছে ইসলাম ধর্মে। তাই বলে কেবল গ্রীষ্মকালের …