প্রাথমিকের গণিত ক্লাসের ভিডিও ভাইরাল

করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে বন্ধ রয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। এ অবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনায় বিঘ্ন না ঘটাতে সংসদ টেলিভিশনে ক্লাস নেওয়ার ব্যবস্থা করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর থেকে জারি করা রুটিন অনুযায়ী ক্লাস নিচ্ছেন নির্ধারিত শিক্ষকরা। সেই মোতাবেক একজন শিক্ষিকা তৃতীয় শ্রেণির গণিত ক্লাস নিচ্ছিলেন এমন একটি ভিডিও ভাইরাল হয়। সেখানে দেখা যায়, তিনটি সংখ্যা- ৪১৬, ২৫৯ ও ৩৯ যোগ করে দেখানো হয়। এর যোগফল হওয়ার কথা ৭১৪। কিন্তু ওই শিক্ষিকা সেখানে যোগফল দেখান ৬৮৪।

ওই যোগফলের ভিডিও এবং ছবি পরবর্তীতে সামজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে এটি নিয়ে অনেকে নানা আলোচনা-সমালোচনা করছেন।

বিষয়টি নিয়ে কথা হয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহর সঙ্গে।

বুধবার (২৯ এপ্রিল) তিনি বলেন, তৃতীয় শ্রেণীর অংক ক্লাসে যোগফল করতে ভুল করেছেন। বিষয়টি আমাদের নজরে এসেছে, আমরা ভুলের কারণ জানতে চেয়েছি। ভুলবশত এটি হয়েছে বলে এই শিক্ষক জানিয়েছেন।

মহাপরিচালক বলেন, তৃতীয় শ্রেণীর ক্লাসটি সংশোধন করে আমরা পুনরায় প্রচার করার ব্যবস্থা করব। পাশাপাশি ভবিষ্যতে সবাইকে ভুল থেকে সতর্ক থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

করোনাভাইরাসের প্রকোপে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শ্রেণি কার্যক্রম টেলিভিশন এবং অনলাইনে প্রচার করা হচ্ছে। ষষ্ট থেকে দশম শ্রেণি পর্যন্ত মাধ্যমিকের শ্রেণি কার্যক্রম সংসদ টেলিভিশনে সম্প্রচার শুরু হয় গত ২৯ মার্চ থেকে।

আর প্রাথমিকের ক্লাস সংসদ টেলিভিশনে শুরু হয় গত ৭ এপ্রিল থেকে।

Check Also

বরিশালের বিভিন্ন সড়কে ‘Sorry’ লেখা নিয়ে রহস্য!

বরিশাল নগরীর বেশ কয়েকটি সড়কে রঙ দিয়ে ইংরেজিতে ‘Sorry’ শব্দ লেখা নিয়ে ইতোমধ্যে রহস্যের সৃষ্টি …