রোজা রেখেও দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই পানীয়

করোনার আতঙ্কে রয়েছে বিশ্ববাসী। এর থেকে রক্ষা পেতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া খুব জরুরি। তবে দেখতে দেখতে রমজান মাসও শুরু হয়ে গেলো। তাই এই সময় সারাদিন রোজা রেখেও শরীরে রোগ প্রতিরোধ বাড়াবে এমন খাবার খাওয়া প্রয়োজন।

ভাইরাস ঠেকাতে শরীরকে প্রস্তুত করতে আদা-রসুনের পানীয় খুবই উপকারী। প্রতিদিন এই পানীয় পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার পাশাপাশি ওজনও ঝরবে তরতরিয়ে। এছাড়া হজমশক্তি বাড়াতেও কার্যকর এই পানীয়। চলুন জেনে নেয়া যাক এর উপকারিতা সম্পর্কে-

উপকারিতা

> আদায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান যা ফ্লু, মাথা ব্যথা দূর করতে পারে।

> রসুনে রয়েছে উচ্চমাত্রায় সালফার যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিপ্যারাসিটিক। তাই এটি ঠাণ্ডা লাগা এবং কাশির লক্ষণ কমাতে কার্যকর।

> পাচনতন্ত্রকে ভালো রাখে আদা। আদা অন্ত্র নিরাময়ে সহায়তা করে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের মাধ্যমে খাদ্য চলাচল দ্রুততর করে এবং পাচক রসের ক্ষরণ বাড়ায়। আর দ্রুত হজম মানেই ওজন হ্রাস।

> রসুন শরীরে জমে থাকা দূষিত পদার্থ বের করে দেয়। হজমশক্তি বাড়ায়। ক্ষুধা কমায়।

যেভাবে বানাবেন

একটি পাত্রে ১ কাপ গরম পানি নিন। তাতে খোসা ছাড়ানো আদা ছোট টুকরা দিয়ে দিন। তারপর এতে ১ চা চামচ রসুন কুচি ও আধা চা চামচ গোলমরিচ দিয়ে ফোটান। ব্যস তৈরি হয়ে গেলো। এবার ছেঁকে নিয়ে আধা চা চামচ মধু ও লেবুর রস মিশিয়ে গরম গরম পান করুন।

সূত্র: এনডিটিভি

Check Also

খালি পেটে কফি নয়

কফি পান করার যেমন উপকারিতা রয়েছে, তেমনই এর অনেক অপকারিতাও রয়েছে। সকালে কফি পান করার …