সূর্যের আলো কী দ্রুত করোনাভাইরাসকে ধ্বংস করে?

মার্কিন হোয়াইট হাউজের এক রহস্যময় গবেষণায় বলা হয়েছে, সূর্যের আলো দ্রুত করোনাভাইরাসকে ধ্বংস করে। তবে এ বিষয়টি মেনে নেওয়ার জন্য কিছু বিজ্ঞানী আরও প্রমাণের জন্য অপেক্ষা করতে বলেছেন।

গত বৃহস্পতিবার হোয়াইট হাউজে করোনা নিয়ে ডোনাল্ট ট্রাম্পের নিয়মিত ব্রিফিংয়ের সময় যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের এক কর্মকতা দেখান, সূর্যের রশ্মির নিচে করোনাভাইরাসের নাটকীয় হ্রাস। খবর এএফপির

কিন্তু এই গবেষণা নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। কিভাবে এবং কারা এই গবেষণা করেছে তাও বলা হয়নি।

টেক্সাসের এএন্ডএম বিশ্ববিদ্যালয়ের বায়োলজিক্যাল সায়েন্সের চেয়ারম্যান বেনজমিন নিউমান এএফপিকে বলেন, দেখে মনে হচ্ছে যে কেউ কোথাও পরীক্ষাটি করেছে। তবে পরীক্ষাটি কিভাবে হয়েছিল তা জানলে ভালো হতো।

হোয়াইট হাউজে এই গবেষণা উপস্থাপনকারী উইলিয়াম ব্রায়ান সাংবাদিকদের বলেন, মেরিল্যান্ডের ন্যাশনাল বায়োডেফেন্স অ্যানালাইসিস অ্যান্ড কাউন্টারমেজারস সেন্টারে এটি নিয়ে পরীক্ষা চালানো হয়েছিল।

এই গবেষণায় দেখানো হয়, ২১ থেকে ২৪ ডিগ্রি তাপমাত্রায় এবং ৮০ শতাংশ আর্দ্রতায় ভাইরাসটি সংকুচিত হয়ে অর্ধেক হয়ে যায়। সেখানে অন্ধকারে ৬ ঘণ্টা থাকার পর ভাইরাসটি একই পরিমাণ সংকুচিত হয়।

যখন ভাইরাসটি বাতাসে ছাড়া হয় তখন সূর্যের আলোতে এর অর্ধেক জীবন ছিল এক মিনিট। কিন্তু অন্ধকারে এক ঘণ্টা অর্ধেক জীবন নিয়ে বেঁচে ছিল।

গবেষণায় বলা হয়েছে, আমরা জানি যে অতিবেগুনি আলোতে থাকা সৌর বিকিরণ, তড়িৎ চৌম্বকীয় বর্ণের একটি অদৃশ্য, শক্তিশালী অংশ কিছু নির্দিষ্ট রোগজীবাণু নিয়ে কাজ করতে খুব কার্যকর হতে পারে।

এ কারণেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সুপারিশ করেছে, উন্নয়নশীল দেশগুলোতে পানি বিশুদ্ধ করার জন্য পানি বোতলে রেখে সূর্যের আলোর নিচে রাখার জন্য।

তবে সব জীবাণু একইভাবে সূর্যের আলোর নিচে মরে না। সূর্যের আলোতে বিভিন্ন ধরনের অতিবেগুনি বিকিরণ রয়েছে, যা তাদের তরঙ্গদৈর্ঘ্য মেপে কাজ করে। এ বিষয়ে বিস্তারিত গবেষণার জন্য আরও অপেক্ষা করতে হবে।

Check Also

গরমকালের বউ, মাত্র ২০ দিনের জন্য

মুসলিম পুরুষদের শর্ত সাপেক্ষে চার স্ত্রী গ্রহণের বিধান রয়েছে ইসলাম ধর্মে। তাই বলে কেবল গ্রীষ্মকালের …