Advertisements

৩ সপ্তাহ পর্যন্ত চোখে টিকে থাকতে পারে করোনা ভাইরাস

Eae ৩ সপ্তাহ পর্যন্ত চোখে টিকে থাকতে পারে করোনা ভাইরাস

করোনা ভাইরাস মানুষের চোখের মধ্যে কয়েক সপ্তাহ পর্যন্ত টিকে থাকতে পারে। ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশনাল ডিজিজেসের বিজ্ঞানীরা সংক্রমিতদের বিশ্লেষণ করতে গিয়ে তাদের চোখে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়ার কথা জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট জানিয়েছে, ৬৫ বছর বয়সী এক নারী চীনের উহান থেকে ইতালিতে ফিরে সুস্থই ছিলেন। তার মধ্যে কোনো উপসর্গ ছিল না। কিন্তু কয়েক সপ্তাহ পর যখন তার চোখে প্রদাহ শুরু হলো তখন রক্তাভ চোখে জ্বলুনি নিয়ে তিনি হাসপাতালে আসেন। চিকিৎসক তখন তার চোখের পানি পরীক্ষা করেন। বিজ্ঞানীরা তখন ওই নমুনায় করোনা ভাইরাসের উপস্থিত পান। তারা এটি দেখে অবাক হন যে ওই নারীর চোখে অন্তত ২১ দিন ধরে করোনা ভাইরাসের উপস্থিতি ছিল বলে জানিয়েছেন ইতালির গবেষকরা।

Advertisements

ইতালির গবেষকরা বলছেন, তারা বুঝতে পেরেছেন যে ওই নারীর চোখের পানি রোগ ছড়ানোর সম্ভাব্য একটি উৎস ছিল। তারা বলছেন, এ থেকে বোঝা গেল, মানবদেহের অন্যান্য অঙ্গের সঙ্গে চোখও করোনা ভাইরাস সংক্রমণের প্রবেশ দ্বার হতে পারে। এ জন্য সংক্রমণ এড়াতে হাত দিয়ে চোখ, মুখ, নাক স্পর্শ না করার যে কথাটি আগে থেকে বলা হচ্ছে, তা আরও জোর দিয়ে বলছেন ইতালির গবেষকরা।

বিজ্ঞানীরা শুরু থেকেই জানিয়েছেন, করোনা একটি অণুজীব, যা খালি চোখে দেখা যায় না। এটি যে কোনো পরিস্থিতিতে নিজেকে খাপ খাইয়ে নিতে পারে। এ পর্যন্ত সে ৩৮০ বার নিজেকে পরিবর্তন করে মারাত্মক রূপ ধারণ করেছে করোনাভাইরাস।

Advertisements

Check Also

অভিজাত এলাকায় বিচরণ ডিজে নেহার, চলত উদ্যাম নৃত্য

ছবি: ভিডিও থেকে সংগৃহীত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে অতিরিক্ত মদপান করিয়ে ধর্ষণ ও হত্যার ঘটনায় …