অগ্রাহ্য করে করোনায় মৃতের ব্যাগ খুলে সৎকার, আক্রান্ত ১৮


স্বাস্থ্যবিধি অগ্রাহ্য করার পরিণাম। করোনায় মৃতের ব্যাগ খুলে সৎকার। মারণ ভাইরাসে আক্রান্ত হলেন আরও ১৮ জন। নিয়ম ভাঙার অপরাধে মৃতার আত্মীয়দের নামে মামলা দায়ের করেছে পুলিশ। ভারতের মহারাষ্ট্রের উল্লাসনগরে বছর ৪০-এর এক মহিলা করোনার উপসর্গ নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হন। ২৫ মে হাসপালাতেই তাঁর মৃত্যু হয়। এরপর লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠালে রিপোর্ট করোনা পজিটিভ আসে।

হাসপাতাল কর্তৃপক্ষ নিয়ম অনুযায়ী মৃতদেহটি একটি প্লাসটিক ব্যাগে মুড়ে পরিবারের হাতে তুলে দেয়। মৃতদেহ পরিবারের হাতে দেওয়ার সময় ওই ব্যাগ খুলতে নিষেধ করা হয় পরিবারের সদস্যদের। ব্যাগসহ যাতে মৃতের সৎকার করা হয় সে ব্যাপারে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয় মৃতের পরিবারের সদস্যদের। তবে মৃতদেহ নিয়ে ফিরে নিজেদের মতই সৎকার করা হয় ওই মহিলার।

সৎকারের আগে ব্যাগ খুলে দেহ বের করে রীতি-নিয়ম পালন করা হয় পরিবারের তরফে। সৎকারের সময় ৭০-৮০ জন সেখানে উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। পরে তাঁদের করোনা পরীক্ষা করানো হলে ১৮ জনের রিপোর্ট পজিটিভ আসে। মহারাষ্ট্র স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে ওই ঘটনার জেরে এখনও পর্যন্ত ৫০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাঁদের উপরও নজর রাখছেন স্বাস্থ্যকর্মীরা।

Check Also

গরমকালের বউ, মাত্র ২০ দিনের জন্য

মুসলিম পুরুষদের শর্ত সাপেক্ষে চার স্ত্রী গ্রহণের বিধান রয়েছে ইসলাম ধর্মে। তাই বলে কেবল গ্রীষ্মকালের …