অদ্ভুত উপায়ে করোনা মোকাবেলা করছে সুইডেন

বিশ্বের প্রায় সব দেশেই করোনা হানা দিয়েছে। বিশ্বের বড় বড় শক্তিধর রাষ্ট্রে এর হানা প্রকট। করোনা মোকাবেলায় তারা হিমশিম খাচ্ছে। এখন পর্যন্ত কোন দেশ এর প্রতিষেধক তৈরি করতে সক্ষম হয়নি। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গত কয়েকমাস ধরে চলছে লকডাউন। দফায় দফায় তা বাড়ানো হচ্ছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের বাসিন্দারা গালে হাত দিয়ে ভাবছেন কখন জীবনযাত্রা স্বাভাবিক হবে। কিন্তু সুইডিশরা তার ব্যতিক্রম। কারণ সে দেশে করোনা ছড়াচ্ছে, কিন্তু জীবনযাত্রা স্বাভাবিক।

সুইডেনে করোনা মোকাবেলা নাগরিকদের ইচ্ছের উপর ছেড়ে দেওয়া হয়েছে। অসুস্থ হলে ঘরে থাকতে আহ্বান জানানো হয়েছে। বাইরে সামাজিক দূরত্ব মেনে চলতে বলছে। মূলত দেশটিতে যে বিশ্বাসের সংস্কৃতি তার ওপর ভরসা করেই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। সুইডেনের এমন পদ্ধতি নিয়ে বিতর্কও তৈরি রয়েছে।

তবে সেখানে শিক্ষার্থীরা স্কুলে যাচ্ছে, রেস্তোরাঁ, সেলুন সবই খোলা। করোনা প্রতিরোধের দায়িত্ব জনগণের উপরই উঠিয়ে দিয়েছে সুইডেনের সরকার। এমন পদ্ধতিতে যদি মহামারী ঠেকানো যায় তবে তার উদাহরণ হবে সুইডেন। এখন পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ২৭২ জন এবং মারা গেছে ৩ হাজার ৩১৩ জন। সুস্থ হয়ে গেছে ৪ হাজার ৯৭১ জন।

Check Also

গরমকালের বউ, মাত্র ২০ দিনের জন্য

মুসলিম পুরুষদের শর্ত সাপেক্ষে চার স্ত্রী গ্রহণের বিধান রয়েছে ইসলাম ধর্মে। তাই বলে কেবল গ্রীষ্মকালের …