করোনার ভ্যাকসিন হয়তো কোনো দিনই বের হবে না! আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ থামছে না। এই উপলদ্ধি থেকেই বিশ্বজুড়ে অবিশ্বাস্য গতিতে ভ্যাকসিন তৈরির প্রচেষ্টা চলছে।এর মাঝে তিনটি ইতোমধ্যেই মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হচ্ছে। কমপক্ষে ১০০টির বেশি ভ্যাকসিন ট্রায়ালের জন্য দেওয়া হয়েছে এবং কয়েকটির হিউম্যান ট্রায়ালও হয়েছে, কিন্তু করোনাভাইরাস রোধে এখন পর্যন্ত নির্দিষ্ট কোন ভ্যাকসিন বের হয়নি। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, করোনার ভ্যাকসিন হয়তো কোনো দিনই বের হবে না! খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনাভাইরাস বিশেষজ্ঞের মতে, কিছু ভাইরাস এখনো রয়েছে যাদের ভ্যাকসিন নেই। তাদের ভ্যাকসিন যেকোনো দিন বেরোবে তা আমরা এখন থেকেই বলতে পারি না। এই জিনিস করোনাভাইরাসের ক্ষেত্রেও হতে পারে। ভ্যাকসিন যদি না বের হয় তাহলে সেটাই হবে পরিস্থিতির জন্য সবচেয়ে খারাপ অবস্থা। তাদের তরফে আরও জানানো হয়, এইডস রোগের জন্য কমপক্ষে ৩০ কোটি লোকের প্রাণহানি হয়েছে গত চার যুগ ধরে। কিন্তু এখনো এর কোন ভ্যাকসিন বের হয়নি। একই ঘটনা ঘটতে পারে করোনাভাইরাসের ক্ষেত্রেও।

তবে আশার খবর একটাই, ভ্যাকসিন আবিষ্কার করার আশা এখনও গবেষকরা ছেড়ে দেননি। যেহেতু করোনাভাইরাস ডেঙ্গু বা এইচআইভি-র মতো বংশবিস্তার করে নিজের গঠন বদল করে না, তাই এই রোগের ভ্যাকসিন আবিষ্কার হওয়ার সম্ভাবনাই বেশি রয়েছে। যদিও সেই প্রক্রিয়াটা অনেকটাই দীর্ঘ। খুব শিগগির সেটা হওয়ার নয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। যদিও আমেরিকার সংক্রামক ব্যাধির গবেষণার জন্য প্রসিদ্দ প্রতিষ্ঠানের এনআইএআইডি-র ডিরেক্টর আন্টনি ফোসির আশা, আগামী ১৮ মাসের মধ্যে বাজারে চলে আসবে করোনার ভ্যাকসিন।

Check Also

করোনায় একদিনে সারাবিশ্বে ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু

কেবলই বাড়ছে করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মৃত্যের সংখ্যা। এ ভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে ৭ হাজার ৮শত …