Advertisements

ভিটামিন ডি স্বল্পতা করোনায় মৃত্যুর ঝুঁকি বাড়ায়: গবেষণা

image-92249-1588428037 ভিটামিন ডি স্বল্পতা করোনায় মৃত্যুর ঝুঁকি বাড়ায়: গবেষণা
ভিটামিন ডি স্বল্পতা করোনায় মৃত্যুর ঝুঁকি বাড়ায়: গবেষণা

যাদের শরীরে ভিটামিন ডি’র স্বল্পতা রয়েছে, তাদের করোনাভাইরাসে মারা যাওয়ার ঝুঁকি বেশি। কুইন এলিজাবেথ হাসপাতাল ফাউন্ডেশন ট্রাস্ট ও ইংল্যান্ডের ইস্ট অ্যাঙ্গলিয়া বিশ্ববিদ্যালয় পরিচালিত এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। খবর নিউইয়র্ক পোস্টের।

গবেষকরা ইউরোপের ২০ দেশে করোনায় মৃত্যুর হারের সঙ্গে ভিটামিন ডি স্বল্পতার সম্পর্ক খুঁজে বের করার চেষ্টার করেছেন। গবেষণায় দেখা গেছে, করোনার সংক্রমিত হওয়া মৃত্যুর সঙ্গে ভিটামিন ডি’র মাত্রার ‘উল্লেখযোগ্য সম্পর্ক’ রয়েছে।

Advertisements

ওই গবেষণার পিয়ার রিভিউ করা হয়নি। গবেষকরা বলছে, সূর্যের আলো বঞ্চিত ‘নর্ডিক’ দেশগুলো সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। গবেষকরা বলেন, আমরা বিশ্বাস করি যে, করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে আমরা ভিটামিন ডি সাপ্লিমেন্ট দেয়ার পরামর্শ দিতে পারি।

এর আগে একটি গবেষণায়ও একই ধরনের দাবি করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল যে, ভিটামিন ডি পর্যাপ্ত থাকলে রেসপিরেটরি সংক্রমণের ঝুঁকি কম থাকে।

চলতি মাসের শুরুর দিকে ট্রিনিটি কলেজ ডাবলিন এক গবেষণায় জানায় যে, সংক্রমণের সময় রেসপিটেরি সংক্রমণ ঠেকাতে এবং রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষকরা লিখেন, যারা ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করে তাদের বুকে সংক্রমণের ঝুঁকি অর্ধেক কমে যায়।

Advertisements

Check Also

দ্বিতীয় দফা লকডাউনে যুক্তরাজ্য

কঠিন পরিস্থিতিতে যুক্তরাজ্য। করোনার নতুন ধরনের ছোবল সামলে উঠতে পারছে না দেশটি। প্রতিদিন অর্ধলক্ষাধিক মানুষ …