সাত কারণে আনারস খাওয়া খুব জরুরি!

আনারস একটি মৌসুমি ফল। যা অসংখ্য পুষ্টিগুণে সমৃদ্ধ। শরীরে পানির ঘাটতি পুরণের সঙ্গে সঙ্গে আনারস আরো নানা রোগ থেকে আমাদের রক্ষা করে। সারাদিন রোজা রেখে ইফতারে আনারস খাওয়া খুবই উপকারী। তাছাড়া আনারস এই গরমে দেহে পুষ্টির যোগান দেয়। আবার ঠাণ্ডাজনিত রোগ থেকেও আনারস শরীরকে সুস্থ রাখে। তাই এই সময় অবশ্যই খাদ্য তালিকায় আনারস রাখা খুব জরুরি।

চলুন জেনে নেয়া যাক আনারসের সাতটি উপকারিতা সম্পর্কে- হাড় গঠনে সহায়ক ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজে ভরপুর আনারস। ক্যালসিয়াম হাড়ের গঠনে এবং ম্যাঙ্গানিজ হাড়কে মজবুত করতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় পরিমিত পরিমাণ আনারস রাখুন। এতে হাড়ের সমস্যাজনিত যে কোনো রোগ প্রতিরোধ করা সম্ভব। দাঁত ও মাড়ি সুরক্ষায় আনারসে ক্যালসিয়াম ভরপুর। যা দাঁত ও মাড়ির যে কোনো সমস্যা সমাধানে বেশ কার্যকর ভূমিকা পালন করে।

প্রতিদিন আনারস খেলে দাঁতে জীবাণুর আক্রমণ কম হয় এবং দাঁত ভালো থাকে। পুষ্টির অভাব দূর করে আনারস পুষ্টির বেশ বড় একটি উৎস। আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। এসব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকর ভূমিকা পালন করে। ওজন নিয়ন্ত্রণ আনারসে প্রচুর ফাইবার এবং অনেক কম ফ্যাট রয়েছে। যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। সকালে আনারস বা সালাদ হিসেবে এর ব্যবহার অথবা আনারসের জুস অনেক বেশি স্বাস্থ্যকর। হজমশক্তি বাড়ায় হজমশক্তি বৃদ্ধিতে আনারস বেশ কার্যকরী। এতে থাকা ব্রোমেলিন আমাদের হজমশক্তিকে উন্নত করতে সাহায্য করে।

Check Also

গর্ভাবস্থায় যে ৫ জিনিস ক্ষতির কারণ হতে পারে

সুস্থ থাকার জন্য সচেতন থাকার বিকল্প নেই। গর্ভাবস্থায় এই সচেতনতা আরও বাড়ানো জরুরি। কারণ এসময় …