উপসর্গহীনরা করোনা ছড়ায় খুবই কম: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনায় আক্রান্ত হলেও উপসর্গহীন ব্যক্তিদের মাধ্যমে ভাইরাস সংক্রমণের খুব একটা প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তাদের মতে, উপসর্গহীনদের নিয়ে খুব বেশি চিন্তা না করে এখন উপসর্গ দেখা দেয়া রোগীদের শনাক্ত করে আলাদা রাখাটাই গুরুত্বপূর্ণ।

সোমবার ডব্লিউএইচও’র এমার্জিং ডিজিজেস অ্যান্ড জুনোসিস ইউনিটের প্রধান ডা. মারিয়া ভ্যান কারখোভ জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের কাছে যে তথ্য এসেছে তাতে দেখা যাচ্ছে, উপসর্গহীন ব্যক্তিরা দ্বিতীয় কাউকে আক্রান্ত করেছেন এমন ঘটনা অত্যন্ত বিরল।’

এর আগে, উপসর্গহীন করোনা রোগীরা এ প্রাণঘাতী ভাইরাস সংক্রমণের বড় মাধ্যম হয়ে উঠতে পারেন বলে আশঙ্কাপ্রকাশ করেছিলেন বিশেষজ্ঞরা। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, করোনাভাইরাস সংক্রমণের প্রধান মাধ্যম এটা নয়।

মারিয়া বলেন, ‘আমাদের কাছে বেশ কয়েকটি দেশের তথ্য রয়েছে যারা খুব ভালোভাবে সংক্রমণের যোগসূত্র পর্যবেক্ষণ করছে। তারা উপসর্গহীনদের অনুসরণ করছে, তাদের যোগাযোগ পর্যবেক্ষণ করছে। এতে তারা দ্বিতীয় সংক্রমণ দেখতে পাচ্ছে না। এটা খুবই বিরল।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ কর্মকর্তার মতে, উপসর্গহীনদের নিয়ে দুশ্চিন্তা না করে বিভিন্ন দেশের সরকারগুলোকে এখন উপসর্গযুক্ত রোগী ও তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করে আলাদা করাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

উপসর্গহীনদের বিষয়ে আরও তথ্য জানতে জাতিসংঘের এ সংস্থাটি এখনও কাজ করছে বলেও জানান ভ্যান কারখোভ।

সূত্র: নিউইয়র্ক পোস্ট

Check Also

সত্যিই কী সৌদি যুবরাজের সাথে এই অভিনেত্রীর সম্পর্ক আছে?

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে মার্কিন অভিনেত্রী ও গায়িকা লিন্ডসে লোহানের ‘প্লেটনিক ও শ্রদ্ধাপূর্ণ’ …