কাজল খুব খারাপ : শাহরুখ

বলিউডের অন্যতম দর্শকপ্রিয় জুটি বলা হয় সুপারস্টার শাহরুখ খান ও কাজল। পর্দায় তাঁদের রসায়ন বেশ ভালোভাবেই গ্রহণ করেছেন ভক্ত-অনুরাগীরা। ‘বাজিগর’ থেকে ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘কাভি খুশি কাভি গম’, ‘দিলওয়ালে’র মতো সিনেমায় অভিনয় করেছেন শাহরুখ-কাজল। সেই শাহরুখ খানই একসময় কাজল সম্পর্কে বেফাঁস মন্তব্য করেছিলেন!

কাজলকে ‘অমনোযোগী’ আখ্যা দিয়ে তাঁর ব্যাপারে আরেক সুপারস্টার আমির খানকে সতর্ক করেছিলেন শাহরুখ। শুধু তা-ই নয়, কাজলকে বলেছিলেন ‘খুব খারাপ’।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে শাহরুখ বলেছিলেন, “আমি যখন কাজলের সঙ্গে ‘বাজিগর’ ছবিতে কাজ করছিলাম, তখন আমির (খান) আমাকে কাজের আগ্রহ প্রকাশ করে তার সম্পর্কে জানতে চায়। আমি তাকে এই বার্তা দেই, ‘সে খুব খারাপ, মনোযোগী নয়, তুমি তার সঙ্গে কাজ করতে পারবে না।’”

শাহরুখ আরো বলেন, “এরপর সন্ধ্যায় আমি ভিড় প্রত্যক্ষ করলাম। ব্যাপারটি পরিষ্কার করতে আমি আমিরকে ডাকি। বলি, ‘আমি আসলে জানি না সে কেমন, কিন্তু পর্দায় সে জাদুকরি।’” হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

একই প্রতিক্রিয়া ছিল কাজলের। ইন্ডিয়ান এক্সপ্রেসকে তিনি বলেন, “আমার মনে আছে, শাহরুখ ও অন্য অভিনেতারা যখন সেটে আসতেন, খুব মজা করতেন। ‘কেমন কণ্ঠ এটা’, তাঁরা এমন প্রতিক্রিয়া দেখাতেন। তিনি খুব রাগান্বিত ছিলেন, কিন্তু আমি কথা চালিয়ে যেতাম। অবশেষে তিনি বললেন, ‘দয়া করে তুমি কি চুপ করবে… চুপ থাকো।’ আমার মনে হয় এভাবেই আমরা বন্ধু হয়ে গিয়েছিলাম।”

যা হোক, সেসব শুধুই অতীত। শাহরুখ ও কাজলের পরের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা বি-টাউনের অনুরাগী মাত্রই জানেন।

‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবির ২০তম বার্ষিকীতে আয়োজিত এক অনুষ্ঠানে শাহরুখ খান বলেছিলেন, ‘কাজল কৌশলী নয়, সে সৎ অভিনেত্রী এবং সেটাই তার দারুণ ক্ষমতা।’ তিনি আরো বলেন, ‘আমার মেয়ে (সুহানা খান) অভিনেত্রী হতে চায় এবং আমি তাকে (অভিনয়) শেখাতে চাই। মনে হয় সেটা আমি কাজলের কাছ থেকে শিখেছি। আমি ব্যাখ্যা করতে পারব না, কিন্তু পর্দায় সে কিছু একটা।’

Check Also

২৯ বছরে শাহরুখ-গৌরী

বলিউডের কিং খান শাহরুখ খান। প্রেম কিংবা রোমান্সের বাদশাহও তিনি। সেই শাহরুখ খানের আজ বিবাহিত …