যেভাবে বানাবেন পারফেক্ট লেবু চা

বেশ উপকারী লেবু। পানি ও মধুর সঙ্গে এটি মিশিয়ে বেশ দারুণ পানীয় তৈরি করা যায় খুব সহজেই। সকালে গরম পানির সঙ্গে লেবু মিশিয়ে পান বেশ কার্যকর। এ ছাড়া আরো বিভিন্ন উপায়ে ব্যবহার করা যায় লেবু।

রোচেস্টার বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি হেলথ সার্ভিসের (ইউএইএস) গবেষণায় প্রমাণ, এক কাপ উষ্ণ চা সাধারণ ঠাণ্ডার লক্ষণ থেকে আপনাকে পরিত্রাণ দেবে। ইন্ডিয়া টিভির অনলাইন সংস্করণের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

যেভাবে লেবু চা তৈরি করবেন

একটি সসপেনে পানি নিন এবং তা ফুটান। এবার এতে চা পাতা যোগ করুন এবং পানির রং পরিবর্তন হতে দিন। এবার আপনার প্রিয় কাপে এটি ঢেলে দিন। এবার এতে লেবু চিপে দিন। আপনি চাইলে এতে মধু ও আদাও দিতে পারেন। এ ছাড়া এর সঙ্গে পুদিনা পাতা মেশানো যেতে পারে। গরমে লেবু চা বেশ উপকারী।

লেবু চায়ের উপকারিতা

আমরা সবাই জানি, ওজন কমানোর সঙ্গে লেবু চায়ের বেশ ভালো সম্পর্ক রয়েছে। এটি বিপাকপ্রক্রিয়া ঠিক রাখতে সাহায্য করে। লেবু ভিটামিন সি সমৃদ্ধ, যা কেবল বেড়ে ওঠার জন্যই নয়, শরীরের কোষগুলো গঠনে ও বিপাক কার্যক্রমে সহায়তা করে। এ ছাড়া আয়রনের ঘাটতি পূরণে ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে ভিটামিন সি বেশ উপকারী।

লেবু চায়ে আদার মিশ্রণও বেশ কার্যকর। কেননা আদা শরীরের প্রদাহ কমাতে ভূমিকা রাখে। এ ছাড়া এটি বমি-বমি ভাব ও পেশীর ব্যথা হ্রাস করে। আদা আপনার কর্মশক্তি বাড়ায়।

লেবু চায়ের উপকার পেতে হলে প্রক্রিয়াজাত চিনি দূরে রাখুন। এর পরিবর্তে মধু ব্যবহার করুন। মধু আপনার বিপাকক্রিয়ার উন্নতি ঘটাবে এবং আপনার মেদ ঝরাতে সাহায্য করবে। যদি সম্ভব হয়, তাহলে চায়ে লেমনগ্রাস যোগ করতে পারেন। লেমনগ্রাসে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বক ও চুলের জন্য উপকারী। এ ছাড়া এটি নারীর ঋতুকালীন ব্যথা দূর করে।

Check Also

মসুর ডালের কাবাব তৈরির রেসিপি

কাবাব খেতে ভালোবাসেন নিশ্চয়ই? তবে ঝামেলার ভয়ে অনেকে কাবাব তৈরি থেকে দূরে থাকেন। খুব সহজেই …