যে ৭ খাবার ত্বক ভালো রাখে

সুন্দর ত্বক কে না চায়? আপনি যদি এমন খাবারের সন্ধানে ক্লান্ত হয়ে থাকেন যেগুলো খেলে ত্বক ঝলমল করে উঠবে, তাহলে কিছু সেরকম কিছু খাবারের সন্ধান পাবেন এখানে। সেজন্য আপনাকে এই খাবারগুলো আপনার প্রতিদিনের ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে। এই খাবারগুলো নিয়মিকত খেলে আপনার ত্বক সব সময় সুন্দর থাকবে।

চকোলেট
চকোলেট ভালোবাসেন? আপনার জন্য রয়েছে এক সুসংবাদ! আপনার প্রিয় চকোলেটে উপস্থিত কোকো আপনার ত্বককে হাইড্রেট করতে পারে এবং কোমল করে তোলে। মিল্ক চকোলেটের পরিবর্তে ডার্ক চকোলেট খাওয়ার চেষ্টা করুন কারণ এতে উচ্চ স্তরের ফ্ল্যাভোনয়েড রয়েছে, এটি একটি অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ঝলমলে ত্বকের জন্য সেরা।

গাজর
গাজর বিটা ক্যারোটিনে পূর্ণ একটি অ্যান্টিঅক্সিড্যান্ট যা ভিটামিনে রূপান্তরিত হয়। এটি ইউভি রশ্মি থেকে রক্ষা করতে সহায়তা করে। গাজর খেয়েও আপনি ত্বকের শুষ্কতা প্রতিরোধ করতে পারেন।

দই
দইয়ে প্রচুর প্রোটিন রয়েছে যা আপনার ত্বককে আরও দৃঢ় ও উজ্জ্বল করতে সহায়তা করে। এটি নিয়মিত খেলে আপনাকে দেখতে সব সময়ই তরুণ মনে হবে।

বাদাম
বেশিরভাগ মানুষই বাদাম খেতে পছন্দ করেন। যখন তারা জানতে পারবেন এই বাদাম তাদের ত্বককে রৌদ্রের ক্ষতি থেকে রক্ষা করে তখন তারা এটি খেতে আরও পছন্দ করবেন। বাদামে উপস্থিত ভিটামিন ই আপনার ত্বককে প্রয়োজনীয় স্থিতিস্থাপকতা সরবরাহ করে। তাই সুন্দর ত্বক পেতে নিয়মিত বাদাম খান।

ব্রোকলি
অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের সবজি ব্রোকলি। এর রয়েছে আশ্চর্য উপকারিতা। ব্রোকলিতে উপস্থিত ভিটামিন সি কোলাজেন উৎপাদনে সহায়তা করে যা আপনার ত্বককে স্বাস্থ্যকর ও কোমল রাখে।

গম
আপনার ভালো মানের আটা বা আস্ত গমের মধ্যে ত্বক-বান্ধব অ্যান্টিঅক্সিডেন্টস থাকতে পারে। এতে থাকা খনিজ সেলেনিয়াম দূষণের হাত থেকে ত্বককে বাঁচায়।

রসুন
গন্ধের কারণে অনেকে রসুন খেতে পছন্দ করেন না। কিন্তু এটি যে কত উপকারী তা নতুন করে বলার প্রয়োজন নেই। ত্বক সুন্দর রাখতেও রসুনের ভূমিকা অনেক। এতে রয়েছে প্রতিরক্ষামূলক পলিফেনল যা ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে সাহায্য করে।

Check Also

যে কারণে শ্বেতী বা ধবল রোগ হয়

শ্বেতী বা ধবল রোগ নিয়ে আমাদের সমাজে নানা ধরনের কুসংস্কার প্রচলিত আছে, যা সম্পূর্ণ ভিত্তিহীন। …