করোনা আক্রান্ত ৪০ শতাংশের উপসর্গ নেই, কিন্তু মারা যাচ্ছে

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) নতুন এক পরিসংখ্যানে দেখেছে, করোনাভাইরাসে আক্রান্ত ৪০ শতাংশের শরীরে উপসর্গ দেখা দিচ্ছে না। আর এসব রোগীদের দ্বারা অন্যরা সংক্রমিত হওয়ার শঙ্কা ৭৫ শতাংশ।

সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসের শেষের দিক থেকে উপসর্গহীন করোনা রোগীর সংখ্যা বাড়ছে। মে মাসে এ ধরনের রোগীর সংখ্যা ছিল ৩৫ শতাংশ। কিন্তু বর্তমানে ৪০ শতাংশের উপসর্গ দেখা দিচ্ছে না।

সিডিসি এর আগে জানিয়েছিল, উপসর্গহীন করোনা রোগীর মাধ্যমে অন্যরা শতভাগ আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে। আর বর্তমানে উপসর্গহীন করোনা রোগীর মৃত্যুর হার শূন্য দশমিক ৬৫ শতাংশ।

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে উপসর্গহীন করোনা রোগীর সংখ্যা বাড়ছে। সেসব রাজ্যে উপসর্গহীন করোনা রোগীর মৃত্যুর হারও বেশি।

গত ৯ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কত সহজেই করোনাভাইরাস ছড়িয়ে যেতে পারে। অ্যারোসলের মতো করোনা ছড়িয়ে যেতে পারে বলে প্রথমে বলা হয়। তবে, শতাধিক বিজ্ঞানী ও গবেষক পরে বলেন, করোনাভাইরাস ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। এটা অনেক বড় এবং এর ওজন রয়েছে। আর এটি অ্যারোসলের চেয়ে অনেক দ্রুত মাটিতে পড়ে যায়।

তবে উপসর্গহীন করোনা রোগীদের নিয়ে গবেষকরাও উদ্বেগ প্রকাশ করেছেন।

সূত্র : বিজনেস ইনসাইডার

Check Also

১৪ পুরুষের সঙ্গে স্ত্রীর শারীরিক সম্পর্ক, ক্ষতিপূরণ চাইলেন স্বামী

পরকীয়ায় মেতে আছেন স্ত্রী। হঠাৎ এমন সন্দেহ হয় স্বামীর। এর জেরেই গোয়েন্দা দিয়ে খোঁজ-খবর নিলেন। …