পান খেয়ে দাঁত হয়েছে কালো? রইল সাদা করার উপায়

সারা দিনে মশলাযুক্ত খাবার বা মিষ্টি খাবার অনেক কিছুই খাওয়া হয়। এরপর সঠিকভাবে দাঁত পরিষ্কার না করলেই দাগ পড়ে যায়! এছাড়াও যারা ধূমপান করেন কিংবা নিয়মিত পান খান তাদের দাঁত যায় কালো হয়ে।

হাসতে গেলে যদি আপনার দাঁতগুলো ঝকঝক না করে তবে যেন মুখের সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। দীর্ঘদিন ধরে এর যত্ন না নেয়ায় দেখা দেয় দাঁতের বিভিন্ন সমস্যা। মাড়ি ফোলা, ব্যথা, পুঁজ পড়া, মুখে দুর্গন্ধ ইত্যাদি। শেষ পর্যন্ত দাঁত ফেলেও দিতে হয়। তাই আগে থেকেই দাঁতের যত্ন নিতে হবে।

এজন্য নিয়মিত দুইবার ব্রাশ করুন। আর প্রতিবার খাওয়ার পর এবং ধূমপান কিংবা পান খাওয়ার পর ভালোভাবে দাঁত পরিষ্কার করে ফেলুন। জেনে নিন পান খেয়ে দাঁতে কালো দাগ হলে তা দূর করার সহজ উপায়-

প্রথমে এক চা চামচ বেকিং সোডার সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। দেখবেন এটি অনেকটা ফোমের মতো হয়ে গেছে। এটি আপনার প্রতিদিনের ব্যবহারের টুথপেস্টের সঙ্গে মিশিয়ে নিন। এবার দিনে একবার এই মিশ্রণ ব্রাশে নিয়ে দাঁত মেজে ফেলুন।

প্রথম অবস্থায় প্রতিদিন একবার এই মিশ্রণ দিয়ে দাঁত মাজুন। দাগ হালকা হলে একদিন পর পর ব্যবহার করুন। তবে অতিরিক্ত বা দীর্ঘদিন বেকিং সোডা দাঁতে ব্যবহার করা যাবে না। এতে দাঁত ক্ষয় হয়ে যেতে পারে।

যাদের দাঁতের ব্যথা আছে তারা এই মিশ্রণের সঙ্গে লবঙ্গের গুঁড়া ব্যবহার করতে পারেন। আবার লবঙ্গের গুঁড়ার সঙ্গে লবণ আর টুথপেস্ট মিশিয়ে নিয়মিত ব্যবহার করুন। দেখবেন খুব সহজেই কালো দাগসহ দাঁতের ব্যথা দূর হয়ে যাবে।

এছাড়াও পান খাওয়ার সঙ্গে সঙ্গে পানি দিয়ে কুলকুচি করে নিন। পারলে ব্রাশ করে নিন। এতে সহজে দাঁতে দাগ পড়বে না। দুর্গন্ধও হবে না। দাঁত থাকবে ঝকঝকে সাদা।

Check Also

মুখের এই ব্যায়ামগুলো আপনার বয়স কমিয়ে দেবে

বয়স ধরে রাখতে চান সবাই। বয়স বাড়লেও তার যেন মুখে না পড়ে, সেই গোপন আকাঙ্ক্ষাও …