যে কৌশলে ফ্রিজ ব্যবহারে বিদ্যুৎ বিল কমবে তরতরিয়ে!

গরম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ফ্রিজ ব্যবহারও। অর্থাৎ গরমে ফ্রিজে একটু বেশি চাপ যায়। ঠাণ্ডা পানি কিংবা দ্রুত পচনশীল খাবারগুলো দীর্ঘসময় ভালো রাখার জন্যও ফ্রিজ ব্যবহার করা জরুরি হয়ে পড়ে। তবে এসবের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে বিদ্যুৎ বিলও।

জানেন কি, ফ্রিজ ব্যবহার করে বিদ্যু বিল কমানোর কিছু কৌশল আছে। যা জেনে রাখা খুব জরুরি। এই কৌশলগুলো আপনার বিদ্যুৎ বিল তরতরিয়ে কমাতে সাহায্য করবে। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো-

> ফ্রিজের মধ্যে যত ফাঁকা জায়গা থাকবে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতা তত কমে যাবে। এই জন্য ফ্রিজ এমনভাবে ভরতে হবে যাতে ফ্রিজে শুধু বাতাস চলাচলের জায়গা থাকে। মোট কথা, ফাঁকা ফ্রিজ কখনই চালানো ঠিক নয়।এতে সব সময় বিল বেশি ওঠে।

> যদি ফ্রিজে রাখার জন্য পর্যাপ্ত জিনিস না থাকে সেক্ষেত্রে ধাতব বস্তু ফ্রিজে রাখতে পারেন। যেমন-পিতলের খালি পাত্র ভরে রাখতে পারেন। এতে তাপমাত্রা ঠিক থাকবে।

> ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখতে পানির বোতলে পানির সঙ্গে লবণ মিশিয়ে রাখুন। এতেও ফ্রিজের তাপমাত্রা ঠিক থাকবে। তখন যদি লোডশেডিংজনিত সমস্যা হয় তাহলেও খাবার নষ্ট হবে না।

> ফ্রিজের রেগুলেটারের পাওয়ার যত কম থাকবে বিদ্যুৎ বিল তত কম উঠবে।

অনেকেই মনে করেন, ফ্রিজ সব সময় চালিয়ে রাখলে ফ্রিজ ভালো থাকে। এমন কোনো কথা নেই। ফ্রিজে জিনিসপত্র না থাকলে এটি বন্ধ রাখুন। গরমের সময় পানি ঠাণ্ডা রাখার জন্য যদি সবসময় ফ্রিজ চালাতে হয় তাহলে ফ্রিজে অনেকগুলো পানির বোতল রাখতে পারেন। এতে তাপমাত্রা ঠিকভাবে ছড়াবে। ফলে ফ্রিজের ভেতরের তাপমাত্রাও নিয়ন্ত্রণে থাকবে ।

Check Also

দ্রুত মাংস সিদ্ধ করবে সুপারি! জানুন পদ্ধতি

কম-বেশি সবার বাড়িতেই মাংস রান্না করা হয়। অনেক সময় মাংস বেশি পরিমাণে রান্না হয়, আবার …