রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব ভেষজ উপাদান

বিশ্বব্যাপী করোনাভাইরাসের তীব্রতা যেভাবে বাড়ছে, তাতে সংক্রমণের ঝুঁকি হ্রাস করার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ আরও বেশি জরুরি হয়ে পড়েছে। এজন্য আমাদের একটি স্বাস্থ্যকর এবং শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা প্রয়োজন। আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থাটি প্রতিরক্ষার প্রথম ধাপ, যা রোগজীবাণুদের দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ফলে অসুস্থ হওয়ার সম্ভাবনা হ্রাস করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার বিভিন্ন উপায় রয়েছে। এর মধ্যে অন্যতম হলো ভেষজ উপাদান। যুগে যুগে বেশকিছু ভেষজ ব্যবহার করা হয়েছে যা আপনার প্রতিরোধক স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারে। করোনাভাইরাস আমাদের গলা এবং বুককে প্রভাবিত করে, সংক্রমণের ঝুঁকি কমাতে আমাদের অবশ্যই শ্বাসনালীর স্বাস্থ্য ভালো রাখতে হবে। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে এমনকিছু ভেষজের তালিকা-

নিম পাতা
৫ গ্রাম নিম পাতা পিষে নিন। এবার সেই পিষে নেয়া নিমপাতাটুকু গিলে ফেলুন। এটি খেতে হবে খালি পেটে এবং খাওয়ার পরে ১ ঘণ্টা কোনোকিছু খাবেন না বা পান করবেন না। নিম অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যে ভরা। তবে ১৫ দিনের বেশি নিমপাতা খাবেন না। এছাড়া গর্ভবতী নারী, শিশু এবং প্রবীণ নাগরিকদের নিমপাতা এড়ানো উচিত।

আধা ইঞ্চি আদা
খাবার খাওয়ার আগে আধা ইঞ্চি পরিমান আদা খান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভীষণ সহায়ক। আদায় অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এই ভেষজ আমাদের বিপাককে উদ্দীপিত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

একটি আমলকি
খালি পেটে প্রতিদিন একটি আমলকি খান। ছোট্ট এই ফলটি আমাদের শরীরের নানা উপকারে লাগে। আমলকি ভিটামিন সি, বিটা ক্যারোটিন এর সুবিধার সাথে লোড হয় এবং এটি অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

ব্রাহ্মী শাক
ব্রাহ্মী শাকের রস খাবারের তালিকায় রাখতে পারেন। এই শাক বাজারে সহজেই পাওয়া যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা, স্মৃতি শক্তি, শক্তি এবং বুদ্ধি বাড়ানোর জন্য এই শাক প্রতিদিনের খাবার তালিকায় রাখুন।

মনে রাখবেন, এই ভেষজগুলো শরীরে উত্তাপ সৃষ্টি করে। এই প্রভাব কমানোর জন্য দুপুরের খাবারের পরে ঘোল পান করতে পারেন।

Check Also

মোচার শক্তিশালী চার গুণ!

গ্রামে-শহরে সব খানেই এখন মোচা পাওয়া যায়। অনেকেই রান্না করে মোচার তরকারি খেতে পছন্দ করেন। …