তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কারের সহজ উপায়

রান্নাঘর পরিষ্কারের দিকে সবচেয়ে বেশি মনোযোগী হওয়া উচিত। কারণ, বাড়ির এই অংশেই সবার জন্য খাবার তৈরি করা হয়। আবার খাবার তৈরির কারণে এই জায়গা অপরিষ্কারও হয় বেশি। নানারকম জীবাণুর আস্তানা হয়ে উঠতে পারে আপনার রান্নাঘর, যদি না নিয়মিত পরিষ্কার করেন।

নিয়মিত পরিষ্কারে যদি অবহেলা করেন তবে রান্নার সময় ধোঁয়া, তরকারির ঝোল, মশলা, তেল, ভাতের মাড় সব চুলার চারপাশে ও কিচেনের টাইলসে জমতে থাকে। সেই দাগ জমতে জমতে শক্ত হয়ে গেলে তা ওঠানো মুশকিল হয়ে পড়ে। যে কারণে রান্নাঘর দেখতে খারাপ তো লাগেই, অস্বাস্থ্যকরও হয়ে যায়। বোল্ডস্কাই প্রকাশ করেছে এমনকিছু উপায়ের কথা, যার মাধ্যমে তেল চিটচিটে রান্নাঘর সহজে পরিষ্কার করা যায়।

ভিনেগার মিশ্রণ
তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কারে কাজাতে লাগাতে পারেন ভিনেগার। দুই কাপ ভিনেগার এবং দুই কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে তা রান্নাঘরের টাইলসে ছিটিয়ে দিন। এরপর সুতির কাপড়ের সাহায্যে এটি পরিষ্কার করুন। নিমিষেই পরিষ্কার হয়ে যাবে।

ব্লিচ
ব্লিচের সঙ্গে পানি মিশিয়ে তা দিয়ে টাইলসে ঘষুন। ব্লিচ ব্যবহার করার সময় গ্লাভস অবশ্যই পরবেন। এর পরে শুকনো কাপড় দিয়ে টাইলস মুছে নিন। রান্নাঘরের তেল চিটচিটে ভাব চলে যাবে।

বেকিং সোডা
বেকিং সোডাও কাজে লাগাতে পারেন রান্নাঘর পরিষ্কারের ক্ষেত্রে। বেকিং সোডার সাথে পানি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত জায়গায় লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন। ভেজা কাপড় দিয়েও মুছতে পারেন। এছাড়া, আপনি চাইলে টুথ ব্রাশ দিয়েও ঘষে পরিষ্কার করতে পারেন।

বরফ
রান্নাঘর থেকে অনেক সময় আঁশটে গন্ধ বের হয়। সিঙ্ক বা অন্য কোনো অংশ থেকে যদি এমন গন্ধ বের হয় তবে তা দূর করার জন্য সেই জায়গায় লেবুর রস আর বরফ দিয়ে ঘষতে হবে। এছাড়াও, ভিনিগার জমিয়ে বরফ তৈরি করেও ব্যবহার করতে পারেন। পরিচ্ছন্ন থাকবে আপনার রান্নাঘর।

Check Also

চুন ছাড়াই অল্প সময়ে ভুঁড়ি পরিষ্কারের সহজ দুই কৌশল

গরু কিংবা খাসির মাংস খেতে যেমন মজা, তেমনি এর ভুঁড়ি খেতেও অসাধারণ। তবে কোরবানির ঈদে …