Advertisements

করোনা সংক্রমণ থেকে শিশুদের রক্ষা করতে পারে বুকের দুধ: গবেষণা

jj-image-1601392043 করোনা সংক্রমণ থেকে শিশুদের রক্ষা করতে পারে বুকের দুধ: গবেষণা

বুকের দুধ করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিশুদের রক্ষায় সাহায্য করতে পারে বলে এক নতুন গবেষণায় দেখা গেছে। চীনের এক গবেষণাগারে গবেষকরা দেখেন, শিশুদের মাঝে অ্যান্টিবডি না থাকা সত্ত্বেও তাদের শরীরে রোগের জীবাণুর প্রবেশ ও ছড়িয়ে যাওয়া প্রতিরোধ করে মায়ের দুধ। খবর ডেইলি মেইলের।

গবেষণায় আরো দেখা গেছে যে মায়ের দুধ এমনকি ছাগল ও গরুর মতো অন্যান্য প্রাণীর দুধের চেয়েও বেশি কার্যকর।

বেইজিং ইউনিভার্সিটি অব কেমিক্যাল টেকনোলজির গবেষকদল জানান, তাদের প্রাপ্ত ফলাফল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সুপারিশকে সমর্থন করে। সন্দেহজনক বা নিশ্চিতভাবে কোভিড-১৯ আক্রান্ত মায়েদের সন্তানকে বুকের দুধ খাওয়া বহাল রাখার পরামর্শ রয়েছে ডব্লিউএইচও’র।

Advertisements

এ গবেষণার জন্য মানুষের ফুসফুস ও তন্ত্রের কোষকে সার্স-কোভ-২ ভাইরাসের সংস্পর্শে আনা হয়। এটি করতে গিয়ে সুস্থ কোষগুলোকে বুকের দুধের সাথে মেশানো হয় এবং পরে দুধ পরিষ্কার করে কোষগুলোকে ভাইরাসের সংস্পর্শে নেয়া হয়। এতে দেখা যায়, ভাইরাস বেশির ভাগ কোষে আবদ্ধ হতে বা প্রবেশ করতে পারেনি। আর প্রবেশ করতে পারলেও ভাইরাসগুলো নিজেদের প্রতিলিপি তৈরি করতে সক্ষম হয়নি।

গবেষণাটি বলছে, বুকের দুধ নোরোভাইরাসের মতো অন্যান্য ভাইরাস এবং ব্যাকটেরিয়া দমনের মতো করোনাভাইরাসও দমন করতে পারে।

‘সার্স-কোভ-২ (কোষে) সংক্রমণ করতে পারে এবং এ সংক্রমণ বুকের দুধ দিয়ে দমন করা যেতে পারে। এ দুধে সার্স-কোভ-২ বিরোধী কার্যক্রম রয়েছে,’ বলা হয় গবেষণায়।

একই গবেষকদল আগের এক গবেষণায় দেখেন, বুকের দুধ প্রাণীর কিডনি কোষে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ করে।

Advertisements

Check Also

প্রতি ডোজ করোনা ভ্যাকসিনের দাম ১৩৮-১৭০ টাকা

বাংলাদেশকে ৬ কোটি ৮০ লাখ ডোজ করোনার ভ্যাকসিন দেবে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ইমিউনাইজেশনে …