পায়ের সৌন্দর্যে ৪ ঘরোয়া পদ্ধতি

রূপচর্চায় আমরা যতটা মুখ ও হাতের যত্ন নিই, পায়ের দিকে অতটা খেয়াল করি না। কিন্তু পায়ের যত্ন নেওয়াও জরুরি। যাঁরা প্রায়ই ঘরের বাইরে বেরোন, তাঁদের পায়ের যত্ন নেওয়া আরো দরকার।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, পা সুন্দর রাখতে আপনি বিভিন্ন ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে পারেন। তাহলে জেনে নিন ঘরোয়া পদ্ধতিগুলো—

লেবুর রস

লেবুতে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের জন্য উপকারী। লেবু ব্যবহার করে আপনি পা পরিষ্কার ও সুন্দর করতে পারেন। একটি বাটিতে লেবুর রস বের করে নিন। এরপর তুলোর সাহায্যে পায়ের দাগগুলোতে লাগান। সপ্তাহে তিন দিন এ পদ্ধতি ব্যবহার করতে পারেন।

শসা

ত্বককে হাইড্রেট রাখার জন্য শসা সবচেয়ে কার্যকর উপায় বলে মনে করা হয়। শসা ত্বককে উজ্জ্বল করে এবং এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের দাগ দূর করে। প্রথমে শসা ছাড়িয়ে পেস্ট তৈরি করুন। এরপর পেস্টে গোলাপজল মেশান। তারপর মিশ্রণটি পায়ে লাগান। পেস্ট শুকানোর পর পা ধুয়ে ফেলুন।

আপেল ভিনেগার

আপেল ভিনেগার ত্বকের জন্য খুবই উপকারী। প্রথমে ছয় চামচ পানি নিন। তাতে দুই চামচ আপেল ভিনেগার মেশান। এরপর মিশ্রণটি প্রয়োগ করুন। প্রতিদিন এটি করলে পায়ের ত্বকের দাগ কমে যাবে।

চিনির স্ক্রাব

পায়ের জন্য চিনির স্ক্রাব খুবই উপকারী। এতে মৃত ত্বক ও দাগ দূর হয়। দুই চামচ চিনি ও চার চামচ অলিভ অয়েল নিন। এই দুটি উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এরপর পায়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন চিনি স্ক্রাব করতে পারেন। এতে পায়ের সৌন্দর্য বাড়বে।

Check Also

আচমকা বলিরেখা? রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে একফোঁটা আমন্ড অয়েলেই লুকিয়ে প্রতিকার!

নিয়ম মেনেই প্রতিদিন রূপচর্চা করেন। কিন্তু শীত পড়তেই সেই অভ্যেসে পড়েছে ছেদ। সবদিন ঠিক করে …