Advertisements

পিঠের কালো দাগ দূর করবেন যেভাবে

back-tan পিঠের কালো দাগ দূর করবেন যেভাবে

উজ্জ্বল ও মসৃণ ত্বক কে না চায়। রূপচর্চার ক্ষেত্রে সাধারণত আমরা মুখ, হাত বা গলার দিকে বেশি নজর দিই, পিঠের দিকে একদমই খেয়াল করি না। ফলে অনেকেই পিঠের ট্যান বা কালো দাগের সমস্যায় ভোগে।

পিঠের কালো ভাব দূর করে উজ্জ্বল ত্বক পেতে কিছু পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে। আসুন, সে সম্পর্কে জেনে নিই—

অ্যাপেল সিডার ভিনেগার

বাটিতে দুই চামচ অ্যাপেল সিডার ভিনেগার ও অল্প পানি ভালোভাবে মেশান। এবার তুলার সাহায্যে ভালো করে পিঠে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। এভাবে বেশ কয়েক দিন করলে উপকৃত হবেন।

চিনি, লেবু ও কলা

পিঠের কালো ভাব দূর করতে চিনি, লেবু ও কলা দিয়ে তৈরি স্ক্রাব ব্যবহার করতে পারেন। লেবু, কলা ও চিনি ভালোভাবে মিশিয়ে পেস্ট বানান। এরপর তা দিয়ে পিঠে স্ক্রাব করুন। দেখুন, দারুণ ফল মিলবে।

Advertisements

চন্দন, টমেটো ও শসা

পিঠের কালো ভাব দূর করতে এ পদ্ধতিও অনুসরণ করতে পারেন। দুই চামচ চন্দন পাউডার, দুই চামচ টমেটো পেস্ট, দুই চামচ শসার পেস্ট ভালোভাবে মিশিয়ে নিন। এরপর পেস্টটি পিঠে ভালো করে লাগান। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মধু ও কেশর

একটি পাত্রে বেসন নিন। তাতে আধা চামচ হলুদের গুঁড়ো মেশান। এই পাউডারে কয়েকটি কেশর দিন, তারপর এতে মধু মেশান। সবশেষে দুধ দিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করুন। এরপর মিশ্রণটি পিঠে লাগান। পাঁচ মিনিট পিঠে স্ক্রাব করুন। এরপর ধুয়ে ফেলুন।

মসুর ডাল, দই ও লেবু

পিঠের কালো দাগ দূর করতে মসুর ডাল বাটার সঙ্গে দুই চামচ দই ও পরিমাণমতো লেবুর রস মিশিয়ে লাগাতে পারেন। সপ্তাহে দুদিন করলেই পিঠের কালো দাগ দূর হবে। এর জন্য সারা রাত মসুর ডাল ভিজিয়ে রাখুন। তারপর ভালো করে পিষে নিন। এরপর এতে দই ও লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে পিঠে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

Advertisements

Check Also

মিষ্টিকুমড়োতে রূপচর্চা, শীতে শুষ্ক ত্বকের সমস্যা হবে দূর

হাজির হয়েছে শীত। ত্বক তার আসল রূপ দেখাতে শুরু করেছে। তবে খুব বেশি দেরি এখনও …