Advertisements

বেওয়ারিশ কুকুর অপসারণ বন্ধে জয়া আহসানের রিট বাদ

joya_final_0 বেওয়ারিশ কুকুর অপসারণ বন্ধে জয়া আহসানের রিট বাদ

রাজধানী ঢাকা শহর থেকে বেওয়ারিশ কুকুর অপসারণ বন্ধ চেয়ে অভিনেত্রী জয়া আহসানের করা রিটটি আদালতের কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট। আজ সোমবার রিটটি কার্য তালিকা থেকে বাদ দেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য ও সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য বলেন, যেহেতু সিটি করপোরেশন এখন আর কুকুর অপসারণ করছে না, সেহেতু এখন রিটটি কার্য তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

Advertisements

এ ছাড়া অ্যাটর্নি জেনারেল আদালতকে জানিয়েছেন, তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে কথা বলেছেন। আপাতত কুকুর অপসারণের সিদ্ধান্ত নেই। যদি কখনো অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয় তাহলে রিটকারী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে কুকুর অপসারণের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। বিষয়টি অবহিত করা হলে আদালত কুকুর অপসারণ নিয়ে রিট মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেন।

রাজধানী থেকে বেওয়ারিশ কুকুর অপসারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধ চেয়ে চলতি বছরের ১৭ সেপ্টেম্বর অভিনেত্রী জয়া আহসান, প্রাণী কল্যাণ সংগঠন অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিমেল ওয়েলফেয়ার সম্মিলিতভাবে রিটটি দায়ের করে। প্রাণী কল্যাণ আইন-২০১৯-এর ধারা-৭ অনুযায়ী বেওয়ারিশ কুকুরসহ কোনো প্রাণীকে অপসারণ, স্থানান্তরিত ও ফেলে দেওয়া যাবে না। অথচ অভিযোগ আছে, ডিএসসিসির মৌখিক আদেশে টিএসসি ও ধানমণ্ডি এলাকা থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইল ফেলে দেওয়া হয়েছে।

এ জন্য কুকুর স্থানান্তরের বিষয়ে ডিএসসিসির সিদ্ধান্ত ও কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছিল। রিট দায়েরের পরই কুকুর অপসারণ বন্ধ করে দেয় সিটি করপোরেশন। এরপর রিটের আর শুনানি হয়নি।

Advertisements

Check Also

বিয়ে আল্লাহর দেওয়া নেয়ামত: শবনম ফারিয়া

গত ১৪ ফেব্রুয়ারি তামিমা তাম্মি নামে এক নারীকে বিয়ে করেন ‘ব্যাডবয়’ খ্যাত ক্রিকেটার নাসির হোসেন। …