করোনার অভিশাপ এ বার সরাসরি বেডরুমেও!

করোনার অভিশাপে বিধ্বস্ত হয়ে যেতে পারে বেডরুমের শান্তিও!

জানা যাচ্ছে, করোনা এবার ছাপ ফেলতে পারে সরাসরি দাম্পত্যজীবনেও। সংক্রামক রোগ-বিশেষজ্ঞ ড. ডেনা গ্রেসন করোনা-সংক্রমণ নিয়ে কাজ করতে গিয়ে এই সমস্যার কথা জানতে পেরেছেন।

সুস্থ যৌনজীবনে পুরুষের পক্ষে অপরিহার্য হল তার যৌনাঙ্গের স্বাভাবিক বিকাশ, যাকে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় ‘ইরেকশন’ বলে। এই বিষয়ে ঘাটতি ঘটলে মধুর ‘মিলন’ মুহূর্তে তিক্ত হতে বাধ্য। আর করোনা-আক্রান্ত পুরুষের ক্ষেত্রে ঠিক সেই ক্ষতিকর কাজটিই করে নোভেল করোনাভাইরাস। সাম্প্রতিক এক গবেষণা জানিয়েছে– নোভেল করোনা পুরুষের ‘ইরেকটাইল ডিসফাংশনে’র জন্যও দায়ী।

করোনা যে প্রাণঘাতী সে তো এতদিনে হাড়ে-হাড়ে বোঝা গিয়েছে। কিন্তু করোনার সঙ্গে যুদ্ধ করে বেঁচে যাওয়া সংখ্যাটাও তো নেহাত কম নয়। ইতিমধ্যেই চিকিৎসকেরা জানিয়েছেন, করোনা শরীরের কোন কোন ক্ষেত্রে স্থায়ী ক্ষতি করে। করোনাজয়ীদের ফুসফুসের মারাত্মক ক্ষতি হয়ে যায়। জানা গিয়েছে মস্তিষ্কেরও বড় রকম ক্ষতি হয়। এ বার জানা গেল, করোনা সংক্রমণ পুরুষের ‘ইরেকটাইল ডিসফাংশনে’র জন্যও দায়ী। অর্থাৎ, যাঁরা করোনাজয়ী তাঁরা কোনও ভাবেই নিরাপদ নন। নানা শারীরিক বিপদ তাঁদের নিয়ত তাড়া করে ফিরছে। পুরুষদের ক্ষেত্রে অতিরিক্ত চিন্তার হল, তাদের এই ‘ইরেকটাইল ডিসফাংশন’।

Check Also

অন্য কোনো উপায় নয়, জন্মনিয়ন্ত্রণ করবে পান! জানুন পদ্ধতি

পান খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। যা কিনা অনেকের কাছে বদঅভ্যাসেও পরিণত হয়েছে। অনেকেই মনে করেন …