Advertisements

মিষ্টিকুমড়োতে রূপচর্চা, শীতে শুষ্ক ত্বকের সমস্যা হবে দূর

294176-standardbusiness-2028-2b5df9a763033688b30b93c64606180d-technician-applying-pumpkin-facial-mask-at-spajpg-600x390-1 মিষ্টিকুমড়োতে রূপচর্চা, শীতে শুষ্ক ত্বকের সমস্যা হবে দূর

হাজির হয়েছে শীত। ত্বক তার আসল রূপ দেখাতে শুরু করেছে। তবে খুব বেশি দেরি এখনও হয়নি। তাই শুরু করে দিন নিয়মিত রূপচর্চা। শীতের শাকসবজির ভেতর অন্যতম মিষ্টিকুমড়ো। আর এই কুমড়োই আপনার জৌলুস ফিরিয়ে আনবে। স্বাদে–গুণে অনন্য মিষ্টিকুমড়ো। পুষ্টিবিদদের কাছে সুপার ফুড খেতাবও জিতেছে মিষ্টি কুমড়ো। কিন্তু জানেন কি এই মিষ্টি কুমড়ো আপনার রূপের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সিদ্ধহস্ত?

এতে রয়েছে ভিটামিন এ, সি, ই ও চার রকমের ভিটামিন বি (নায়াসিন, ফোলেট, রিবোফ্লাভিন, বি সিক্স)। আছে আলফা ও বিটা ক্যারোটিন এবং জিঙ্ক, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান। এটি সব ধরনের ত্বকের জন্যই উপযোগী। মিষ্টিকুমড়া ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, ব্রণের সমস্যা প্রতিরোধ ও প্রতিকার করার পাশাপাশি সূর্যের আলো ও পরিবেশ দূষণের ফলে ত্বকের যে ক্ষতি হয়, তা সারিয়ে তুলতে পারে। এমনকি এটি বলিরেখা কমাতেও অনেক কার্যকর।

Advertisements

294174-pumpkinseedoil732x549-thumbnail মিষ্টিকুমড়োতে রূপচর্চা, শীতে শুষ্ক ত্বকের সমস্যা হবে দূর

ব্যবহার করবেন কীভাবে? যাদের শুষ্ক ত্বক, তাঁরা জন্য আর্দ্রতা ধরে রাখতে মিষ্টি কুমড়োর মাস্ক ব্যবহার করতে পারেন। দুই চামচ মিষ্টিকুমড়োর পাল্প, আধা চামচ মধু, এক চামচ দুধ, দুই চামচ নারকেল তেল, এক চিমটি দারুচিনিগুঁড়ো দিয়ে মিশ্রণটি তৈরি করুন। ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে উষ্ম জলে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য এক টেবিল চামচ মিষ্টিকুমড়ার পাল্পে এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ত্বকে মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

যাদের মুখে ব্রণর সমস্যা, তাঁরা এক চামচ মিষ্টিকুমড়ার পাল্প, দুই চামচ টক দই, আধা চামচ ওটসের গুঁড়ো, আধা চামচ মধু আর এক চিমটি দারুচিনিগুঁড়ো নিয়ে মিশ্রণটি তৈরি করুন। ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে উষ্ণ জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

Advertisements

Check Also

গলা-ঘাড় ও বগলের কালো দাগ দূর করার জাদুকরী উপায়

ছবি: সংগৃহীত গলা ও ঘাড় আমাদের দেহের একটি খোলা অংশ। বেশির ভাগ সময়েই আমাদের গলা …